ঢাকা,রোববার, ৫ মে ২০২৪

চকরিয়ায় ১৮টি ইউনিয়নে ঈদে বিশেষ ভিজিএফ চাউল পাচ্ছেন ২৪৬৮৮ পরিবার

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  আসন্ন ঈদুল-আযহা উপলক্ষ্যে কক্সবাজারের চকরিয়া উপজেলার ১৮ ইউনিয়নে হতদরিদ্রদের মাঝে ভিজিএফ’র চাউল বিতরণ শুরু হয়েছে। ২৫ জুলাই শনিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ কৈয়ারবিল ইউনিয়নে ভিজিএফ চাউল বিতরণের কার্যক্রম পরিদর্শন করেন।

চকরিয়া উপজেলা প্রশাসন সুত্রে জানা গেছে, উপজেলার ১৮টি ইউনিয়নে প্রায় ২৪ হাজার ৬’শ ৮৮ পরিবারের মধ্যে এই ভিজিএফ চাউল বিতরণ করা হবে। আগামী ঈদুল আযহার আগেই চাউল বিতরণ কার্যক্রম শেষ হবে। এর বিপরীতে জেলা প্রশাসন থেকে ২ লাখ ৪৮ হাজার ৮’শ ৮০ মেট্রিক টন চাউল বরাদ্দ দেয়া হয়েছে। এজন্য হতদরিদ্রদের তালিকা তৈরী করে প্রতি পরিবারে একটি করে ভিজিএফ কার্ড দেয়া হয়েছে। এই কার্ডের বিপরীতে প্রতি পরিবারের জন্য ১০ কেজি করে চাউল বরাদ্দ দেয়া হয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বারদের মাধ্যমে হতদরিদ্রদের তালিকা তৈরী করা হয়েছে। এসব তালিকা যাচাই-বাছাই শেষে চাউল বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে। প্রথমদিন কৈয়ারবিল ইউনিয়নে চাউল বিতরণ করা হয়। পর্যায়ক্রমে অন্য ১৭টি ইউনিয়নে ভিজিএফ’র চাউল বিতরণ করা হবে।

তিনি আ বলেন, এই ভিজিএফ চাউল নিয়ে যাতে কোন ধরনের নয়-ছয় না হয় এজন্য মনিটরিং করা হচ্ছে। বিতরণের প্রথমদিন কৈয়ারবিল ইউনিয়নের চাউল বিতরণ কার্যক্রম পরিদর্শন করেছি।

কৈয়ারবিল ইউনিয়নে বিতরণ অনুষ্ঠানে সাথে ছিলেন চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এসএম নাছিম হোসেন, কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মক্কী ইকবাল হোসেন, ইউনিয়ন পরিষদের মেম্বার, ইউনিয়ন পরিষদের সচিবসহ স্থানীয় নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।##

পাঠকের মতামত: